পলাশের রঙে পুষ্পিত শহীদ মিনার

Shaheed_Minar

জাতীয় শহীদ মিনার থেকে : বাংলার ভাষা শহীদদের স্বরণে ও তাদের সম্মান জানাতে জাতীয় শহীদ মিনারে জড়ো হয়েছে লক্ষ লক্ষ জনতা। সবার হাতে থাকা ফুলেল শ্রদ্ধায় ভরে উঠছে শহীদ মিনারের বেদী। প্রকৃতিও ভাষা শহীদদের সেই অবদানকে সম্মান জানাতে ভোলেনি। তাইতো শহীদ মিনারের পাশে পলাশ গাছে আবির রাঙা ফুলগুলো নতো হয়ে আছে শহীদদের সম্মানে।বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন পেশাজীবীদের দেয়া ফুলের শ্রদ্ধায় সুরভিত হয়ে ওঠে বেদীর চারপাশ। বেদীর দায়িত্বরতদের হাতে হাতে ফুলগুলো নতুন আলপনায় সেজে ওঠে। ফুলের সেই আলপনায় নতুন করে যোগ হয় পলাশ ফুলগুলোও।

শহীদ মিনারের বাঁ পাশে প্রায় ২/৩টি গাছে বসন্তের এই পলাশ ভর করে আছে। সাজানো বেদীর মতো এই ফুলগুলোও যেন নেমে এসে শহীদদের শ্রদ্ধা জানাতে চায়! আবির রাঙা পলাশ ফুল আর শহীদ মিনারের লাল বৃত্তের মিশ্রণে জাতীয় শহীদ মিনার হয়ে ওঠে আরো শ্রদ্ধাময়। আর তাই প্রকৃতির সেরা উপহার ফুলকে আজ ঢেলে সাজানো হয়েছে একুশের সেই সাহসী শহীদদের স্মরণে।

জীবন-জীবীকা আর বেঁচে থাকার মধ্যেও আমরা সবাই বাঙালি। আমরা বাংলাদেশি। প্রকৃতির এই রূপ যেন বারবার সে কথাই মনে করিয়ে দেয়।

ঋতুরাজ বসন্তে প্রতিবছর গাছগুলো পলাশ ফুলে ভরে ওঠে। আমরা হয়তো একুশে ফেব্রুয়ারিতেই শহীদদের ফুলের শ্রদ্ধা জানাতে যাই। কিন্তু এই পলাশ আর কৃষ্ণচূড়া গাছগুলো সব সময়ই শহীদদের স্মরণে ফুল ফুঁটিয়ে শ্রদ্ধাবনত হয়ে থেকে যায়।

মন্তব্য