প্রবাসী কর্মীদের ইউনিয়নভিত্তিক ডাটাবেজ হবে

database

ঢাকা : দক্ষ জনশক্তি গড়ার পাশাপাশি প্রবাসে কর্মরত এবং প্রবাস ফেরত কর্মীদের ইউনিয়নভিত্তিক ডাটাবেজ তৈরি করা হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বুধবার কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শনকালে এক মতবিনিময় সভায় তিনি এসব তথ্য জানান। সভায় কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ উক্ত কেন্দ্রের সার্বিক বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন।

মন্ত্রী বলেন, ‘অভিবাসন প্রক্রিয়াকে দালালচক্র মুক্ত করতে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে ইউনিয়ন পর্যায়ে মোটিভেশনাল মিটিং করতে হবে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণপ্রাপ্তদের ডাটাবেজ করে কারা কোন দেশে কর্মরত আছে তা নিয়মিত হালনাগাদ করার উদ্যোগ গ্রহণ করা হবে।’

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজার সভায় সভাপতিত্বে আরো বক্তব্য দেন- মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার, কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত পুলিশ সুপার।

পরিদর্শনকালে মন্ত্রী কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অটোমেটিক জেনারেল ইলেক্ট্রিক্যাল ওয়ার্কসপ, জেনারেল ইলেক্ট্রনিক্স, রেফ্রিজারেশন ও এয়ার কন্ডিশন, জেনারেল মেকানিক, সিভিল কন্সট্রাকশন, প্লাম্বিং ও পাইপ ফিটিংস, উড ওয়ার্কিং, ইলেক্ট্রিক্যাল মেইনটেনেন্স ওয়ার্কসপ এবং ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন পরিদর্শন করেন।

মন্তব্য