বোর্ডের ভুলে ফেল করায় আত্মহত্যা : ২ পরীক্ষকের বেতন বন্ধের সুপারিশ

2016_05_16_21_06_01_NqItMtNt3riXR7XPnVSuNmJ2dMBKal_original

বরিশাল: বরিশাল শিক্ষা বোর্ড ‘হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা’ বিষয়ের ফলাফল বিপর্যয়ের ঘটনায় অভিযুক্ত সেই দুই প্রধান পরীক্ষকের মাসিক বেতন বন্ধের জন্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে সুপারিশ করেছে।

সোমবার এই সুপারিশ সংবলিত একটি চিঠি পাঠানোর পাশাপাশি শিক্ষা বোর্ডের পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ থেকে তাদের আজীবন বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ২০১৬ সালে ওই দুই পরীক্ষকের এসএসসির পারিশ্রমিকও আটকে দেয়া হয়েছে।

সোমবার রাত সাড়ে ৯টার দিকে বাংলামেইলকে এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বরিশাল শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক।

গত ১১ মে এসএসসির ফল প্রকাশের দিন নগরীর উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সর্বজিৎ ঘোষ হৃদয় হিন্দুধর্ম বিষয়ে ফেল করার খবর পেয়ে বহুতল ভবন থেকে লাফিয়ে আত্মহত্যা করে। এরপর বোর্ডের বিভিন্ন স্কুল থেকে অস্বাভাবিক ফেলের খবর আসে।

বোর্ড কর্তৃপক্ষ এ ঘটনায় তাৎক্ষণিক তদন্ত কমিটি গঠন করে। এতে ত্রুটি ধরা পড়ে। হিন্দুধর্ম বিষয়ের ‘খ’ সেটের নৈর্ব্যত্তিক উত্তরপত্র পুনর্মুল্যায়নে ১ হাজার ১শ’ ৪১ শিক্ষার্থী ফেল থেকে পাস করে। ওই ফলাফলে নিহত হৃদয়ও উত্তীর্ণ হয়।

এ ঘটনায় শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ হিন্দুধর্ম বিষয়ক দুই প্রধান পরীক্ষক বরিশাল বিএম স্কুলের জুরান চন্দ্র চক্রবর্তী এবং বরগুনার বিবিচিনি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বিরেন চক্রবর্তীর বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়।

মন্তব্য