ইউজিসির নির্দেশনা আমলে নিচ্ছে না জাবি প্রশাসন

2016_06_08_18_47_40_qEIWfuZNKl6qRNOrNHG0ArTv9OBN9E_original

জাবি : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নির্দেশনা মোতাবেক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কর্মকর্তা-কর্মচারীদের অবসরের সময়সীমা ২ বছর বাড়ানোর সিদ্ধান্ত বাতিল হওয়ার পরও নিয়ম লঙ্ঘন করে কিছু কর্মকর্তা-কর্মচারীর চাকরির বয়স বাড়ানোর চেষ্টা চলছে বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, গত ১৮ মে ইউজিসির পরিচালক (অর্থ ও হিসাব) মো. মিজানূর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর আইন ও বিধি অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের অবসরের বয়স সর্বোচ্চ ৬০ বছর। ফলে সিন্ডিকেটের মাধ্যমে চাকরির বয়স বাড়ানো বিধিবহির্ভূত বলা হয়েছে। কারো চাকরিতে অবসরের বয়স কোনো অবস্থায় ৬২ বছর করার সুযোগ নেই। শুধু সরকারই চাকরির বয়স বৃদ্ধি করতে পারবে।

কিন্তু বিধিবহির্ভূতভাবে যেসব কর্মকর্তা-কর্মচারীর চাকরিতে অবসরের বয়স ৬২ বছর করা হয়েছে, তারা ইউজিসির নিয়মভঙ্গ করেছে। নিয়ম অনুযায়ী ৬০ বছর বয়সে অবসরে যেতে হবে।

অন্যদিকে ২৭ মে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে ৩০০তম সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের চুক্তিভিত্তিক নিয়োগ না দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু এ সিন্ডিকেট সভায় গৃহীত সিদ্ধান্তের বিজ্ঞপ্তি প্রকাশেও বিলম্ব করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রারের বিরুদ্ধে।

এমনকি বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিকের চাকুরির মেয়াদ আগামী মাসেই শেষ হচ্ছে। কিন্তু নিজের বয়স কীভাবে বাড়ানো যায় এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচ্চপদস্থদের কাছে দৌড়ঝাঁপ করছেন বলে জানা গেছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেলের প্রধান হিসেবে ডা. এ টি এম আব্দুল হান্নানকে এক বছরের বিধিবহির্ভূতভাবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার প্রক্রিয়া চলছে বলেও জানা গেছে।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বাংলামেইলকে বলেন, ‘একসঙ্গে আমাদের অনেকের চাকুরির মেয়াদ শেষ হওয়ায় তাদের পদ শুণ্য হবে। তাই আমরা বিশ্ববিদ্যালয়ের স্বার্থে তাদের রাখার চেষ্টা করবো।’ এছাড়া এ ব্যাপারে অন্য তিনটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করে বয়স কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে তিনি জানান।

আর সিন্ডিকেটের সিদ্ধান্তের কারণে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেন উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বাংলামেইলকে বলেন, ‘স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় ইউজিসির নিয়ম মানতে বাধ্য নয়’।

উল্লেখ্য, ২০১৪ সালের মে মাসে অনুষ্ঠিত ৩৩তম সিনেট সভায় জাবি কর্মকর্তা-কর্মচারীদের বয়সসীমা ৬০ থেকে বাড়িয়ে ৬২ বছর এবং শিক্ষকদের বয়সসীমা ৬৫ থেকে ৬৭ বছরে উন্নীত করে প্রশাসন। ইউজিসির কঠোর আপত্তির মুখে গত বছর শিক্ষকদের বর্ধিত বয়সসীমা বাতিল করা হয়।

মন্তব্য