ফিটনেসে উন্নতি করতে চান মিঠুন

2016_04_28_20_34_26_l4zx8K0Lvb6aUvvZ4a1mQwCkzz3GuV_original

ঢাকা: মার্চে ভারতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপ খেলে দেশে ফিরে আসেন মোহাম্মদ মিঠুন। আর গত মাসে শেষ হয়েছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল)। এরপর অনেকটা দিন কেটেছে আরাম-আয়েশ করে। আগামী ২০ জুলাই থেকে শুরু হবে ইংল্যান্ড সিরিজের জন্য বাংলাদেশ জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প। এ ক্যাম্পের আগেই নিজের ফিটসেনের উন্নতি দেখতে চান মিঠুন।

ঘরের মাঠে অনুষ্ঠিত টি২০ ফরম্যাটের এশিয়া কাপ আর ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপেও খেলেছেন মোহাম্মদ মিঠুন। তবে বড় ধরণের এই দুটি টুর্নামেন্টে খেললেও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। গত ফেব্রুয়ারিতে এশিয়া কাপে দুর্বল আরব আমিরাতের বিপক্ষে ৪৭ রান করে আভাস দিয়েছিলেন বড় কিছুর। কিন্তু টি২০ বিশ্বকাপের প্রথম পর্বে ব্যাট করার সুযোগ পাননি তিনি। সুপার টেন পর্বে টানা চার ম্যাচ খেললেও মিঠুনের সঙ্গী হয়েছিল হতাশা। সর্বোচ্চ ২৩ রান করেছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে বেঙ্গালুরুতে।

যদিও আন্তর্জাতিক ক্রিকেটে নড়বড়ে হলেও ঘরোয়া ক্রিকেটে ব্যাট হাতে বরাবর ভালো পারফরম্যান্স করে থাকেন মিঠুন। এমনকি গত মাসে শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার লিগে ব্যাটসম্যানদের তালিকায় সেরা দশে ছিলেন তিনি। লিজেন্ডস অব রুপগঞ্জের হয়ে ১৪ ম্যাচে ৫৯০ রান করে নয় নম্বরে ছিলেন মিঠুন। এই আসরে উইকেটকিপার-ব্যাটসম্যান মিঠুন ৭টি হাফ সেঞ্চুরি করেছিলেন।

তবে সেসব ভুলে আগামীর দিনে আলো ভালো করতে মুখিয়ে আছেন মিঠুন। আগামী ২০ জুলাই থেকে শুরু হবে জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প। মূলত ফিটনেস নিয়েই কাজ হবে ওই ক্যাম্পে। তাই নিজেকে আরো ভালোভাবে প্রস্তুত করতে চান মিঠুন। ফিটনেসকে গুরুত্ব দিয়ে আগামী মৌসুমের জন্য ফিট হওয়াই তার একমাত্র লক্ষ্য। কারণ এ ধরনের কন্ডিশনিং ক্যাম্প ক্রিকেটারদের জন্য দারুণ সহায়ক হবে বলে মনে করছেন তিনি।

শুক্রবার মিরপুরের একাডেমি ভবন মাঠে ও জিমে বেশ কিছুটা সময় ধরে ফিটনেস নিয়ে কাজ করলেন টি২০ বিশ্বকাপে খেলা এই উ্ইকেটরক্ষক ব্যাটসম্যান। পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মোহাম্মদ মিঠুন বলেন, ‘লম্বা সময় ধরে ফিটনেস ক্যাম্প হবে। আমাদের জন্য খুবই ভালো হবে এ ক্যাম্প। কারণ এখন ক্রিকেট খুব ফাস্ট হয়ে গেছে। তাই ফিটনেস খুব বেশি গুরুত্বপূর্ণ। চেষ্টা করবো নিজেকে যত বেশি ফিট করা যায়।’

বাংলাদেশ জাতীয় দলে খেলার পরও যেসব ভুলের কারণে সফল হতে পারেনি সেগুলো শুধরাতে মিঠুন চেষ্টা চালাবেন কন্ডিশনিং ক্যাম্পে।

এ বিষয়ে তিনি বলেন, ‘এ বছর যেগুলোতে সমস্যা হয়েছে পরবর্তীতে যেন সেটা না হয় তা কাটিয়ে ওঠার চেষ্টা থাকবে ক্যাম্পে।’

ঢাকা প্রিমিয়ার লিগে পারফরম্যান্স খারাপ করেননি লিজেন্ডস অব রুপগঞ্জের এ ক্রিকেটার। রান সংগ্রহের তালিকায় ছিলেন নয় নাম্বরে। ১৪ ম্যাচে সাত ফিফটিতে করেছেন ৫৯০। সর্বোচ্চ ছিল ক্রিকেট কোচিং স্কুলের বিপক্ষে করা ৯০ রানের ইনিংসটি। তবে ঢাকা প্রিমিয়ার লিগে সেঞ্চুরি করতে না পারার আক্ষেপও আছে তার।

এ প্রসঙ্গে মিঠুন বলেন, ‘ঢাকা লিগে সব মিলিয়ে পারফরম্যান্স খুব একটা খারাপ হয়নি, ভালোই হয়েছে। সাতটি ফিফটি করেছি। তবে এর মধ্যে ২-৩টা সেঞ্চুরি হলেও হতে পারতো। ইনিংসগুলো লম্বা করতে পারিনি। কয়েকটা ম্যাচে সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হয়েছি। এ জন্য আফসোস আছে আমার।’

মন্তব্য