ক্রিকেটারদের বকেয়া পরিশোধ করল বিসিবি

2016_01_21_20_38_35_eB9c59DXce0J8oHHBTE6VZHG62b0z9_original

ঢাকা: গত বুধবার শেষ হয়েছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল)। তাই এবার ক্রিকেটারদের বাড়ি ফেলার পালা। তবে তারা বাড়ি ফিরতে পারছেন না! ক্লাবগুলোর কাছে ক্রিকেটারদের বকেয়া টাকা পড়ে আছে। কিন্তু লিগ শুরুতে ক্লাবগুলো ঢাকা পরিশোধ না করতে পারলে তার দায়িত্ব নিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঢাকা প্রিমিয়ার লিগের নিয়ম অনুযায়ী প্রথম পর্ব শেষে সুপার লিগ শুরুর সময়টাতেই পারিশ্রমিকের ৬০ শতাংশ ক্রিকেটারদের বুঝিয়ে দেয়ার কথা ক্লাবগুলোর।

কিন্তু লিগ শেষ হয়ে গেলেও বেশিরভাগ ক্লাব সেটা করেনি। যদিও গত রোববার বিসিবির সভা শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন  ক্রিকেটারদের পাওনা পরিশোধের জন্য ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেন ক্লাবগুলোকে। সেই বেঁধে দেওয়া সময়ও এরইমধ্যে অতিক্রম করেছে। আর তাই বাধ্য হয়েই ক্রিকেটারদের বকেয়া টাকা পরিশোধের দায় নিয়েছিল বিসিবি। ফলশ্রুতিতে মঙ্গলবার ক্রিকেট কোচিং স্কুল (সিসিএস) ও কলাবাগান ক্রিকেট একাডেমির (সিএ) ক্রিকেটারদের পাওনার ৩০ শতাংশ অর্থ পরিশোধ করলো বিসিবি। বিসিবি কার্যালয়ের হিসাব বিভাগ থেকে চেক গ্রহণ করেছেন সিসিএস ও কলাবাগান একাডেমির ক্রিকেটাররা।

ঢাকা প্রিমিয়ার লিগের মাঝপথেই ক্রিকেটারদের বকেয়া পাওনার বিষয়টি আলোচনায় উঠে আসে। বেশ কয়েকটি ক্লাবই চুক্তি অনুযায়ী বকেয়া টাকা পরিশোধ করেনি। সবচেয়ে নাজুক অবস্থা হয়েছে ক্রিকেট কোচিং স্কুলের (সিসিএস) ক্রিকেটারদের। তাদের বেশিরভাগ ক্রিকেটারকে পরিশোধ করা হয়েছে বকেয়া টাকার ৮-১০ শতাংশ অর্থ। কয়েকজন পেয়েছেন সর্বোচ্চ ১৫ শতাংশ। মঙ্গলবার থেকে ক্রিকেটারদের বকেয়া টাকা দেয়া শুরু করেছে বিসিবি। পর্যায়ক্রমে বকেয়া থাকা অন্য ক্লাবগুলোর ক্রিকেটারদের বকেয়া টাকার ৩০ শতাংশ পরিশোধ করা হবে বলে জানিয়েছে বিসিবির একটি সূত্র। ঈদের পর বকেয়ার অবশিষ্ট অংশ দেয়া হবে বলে ক্রিকেটারদের আশ্বাস দিয়েছে বিসিবি।

যদিও ঢাকা প্রিমিয়ার লিগের শুরুতে খেলোয়াড়দের পাওনা টাকা পরিশোধের ব্যাপারে কঠোর ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তিন কিস্তিতে টাকা পরিশোধ করার নিয়মও বেঁধে দিয়েছিল তারা। প্রথম এবং দ্বিতীয় কিস্তিতে ৩০ ভাগ করে এবং লিগ খেলা শেষ হওয়ার দেড় মাসের মধ্যে বাকী টাকা পরিশোধ করতে হবে। কিন্তু বিসিবির বেধে দেয়া নিয়ম মানেনি ঢাকার ক্লাবগুলো। তাই উল্টো ক্লাবগুলোর বকেয়া টাকা এখন পরিশোধ করতে হচ্ছে বিসিবিকে।

মন্তব্য