রিজার্ভ চুরিতে ২০ বিদেশি শনাক্ত

2016_04_18_13_56_19_cZKdsSV7TAoOsx0ywBcoBLMz1ilcUl_original

ঢাকা : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে অর্থ চুরিতে ২০ বিদেশি নাগরিকের জড়িত থাকার প্রমাণ পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। শ্রীলঙ্কা ও ফিলিপাইনে তদন্তে সিআইডি এ তথ্য পেয়েছে।

সোমবার (১৮ এপ্রিল) রাজধানীর সিআইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সিআইডির অতিরিক্ত ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) শাহ আলম।

ডিআইজি শাহ আলম জানান, সিআইডির দুটি দল পৃথকভাবে শ্রীলঙ্কা ও ফিলিপাইনে যান। সেখানে রিজার্ভ চুরির সঙ্গে কারা জড়িত তা নিয়ে তদন্ত করেন ওই টিম। তারা চুরির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দুই দেশের ২০ নাগরিকের জড়িত থাকার প্রমাণ পেয়েছে।

তবে চুরির সঙ্গে জড়িত কারও নাম প্রকাশ করেননি ওই সিআইডি কর্মকর্তা। তিনি বলেছেন, ‘বিষয়টি নিয়ে আরও তদন্ত হচ্ছে। শেষ হলে নাম প্রকাশ করা হবে।’ এ চুরির সঙ্গে বাংলাদেশের কেউ জড়িত আছে কি না তা জানাননি সিআইডির অতিরিক্ত ডিআইজি।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউইয়র্ক থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। এ টাকার ৮১ মিলিয়ন ডলার যায় ফিলিপাইনের রিজাল ব্যাংকের মাকাতি সিটির জুপিটার শাখায় ক্যাসিনো জাংকেট কিম অংয়ের অ্যাকাউন্টে।

বাকি ২০ মিলিয়ন মার্কিন ডলার পাঠানো হয় শ্রীলঙ্কার স্বেচ্ছাসেবী সংস্থা শালিকা ফাউন্ডেশনের অ্যাকাউন্টে। প্রাপক সংস্থার নামের বানানে ভুল থাকায় ওই টাকার পেমেন্ট আটকে দেয় ব্যাংক কর্মকর্তারা।

মন্তব্য