দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পরিবহণ ধর্মঘটে অচলাবস্থা

2016_05_15_10_25_21_QpE0J2IzBiUmw8DRhCWsE9q1pfKieG_original

খুলনা : সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, সাংবাদিক মিশুক মুনির ও আরো তিনজনের পরিবারের পক্ষে ক্ষতিপূরণ মামলা প্রত্যাহারসহ তিন দফা দাবিতে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৩ জেলায় ৪৮ ঘণ্টার পরিবহণ ধর্মঘট চলছে। এরফলে এ অঞ্চলে যাত্রী দুর্ভোগ ও অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

মানিকগঞ্জের অদূরে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদসহ পাঁচজনের মৃত্যুতে পরিবারের পক্ষ থেকে দায়ের করা মামলায় ৭ কোটি ৭৬ লাখ ২৫ হাজার টাকা ক্ষতিপুরণ দাবি করা হয়েছে। দায়ের করা দুই মামলা বর্তমানে হাইকোর্টে বিচারাধীন।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের দক্ষিণ-পশ্চিমাঞ্চল কমিটির ডাকে রোববার  (১৫ মে) সকাল ৬টা এ ধর্মঘট শুরু হয়েছে।

এদিকে, পরিবহণ ধর্মঘটে খুলনা সোনাডাঙ্গা বাস টারমিনাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি। এছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৩ জেলার কোথাও যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান চলাচল বন্ধ রয়েছে। ধর্মঘটে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

৩ দফা দাবির অন্য দুই দফা হচ্ছে, সড়ক দুর্ঘটনায়  মাসুদ ও মিশুকসহ ৫ জন নিহতের ঘটনায় দায়ের করা মামলা সুষ্ঠু ও নিরপেক্ষভাবে বিচার কাজ শেষ করা ও গ্রিন লাইন পরিবহনের নামে সিলেট জেলা ও দায়রা জজ আদালতে দায়ের করা মামলাটি প্রত্যাহার করা।

ছবি: মেহেরপুর প্রতিনিধি

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের দক্ষিণ-পশ্চিমাঞ্চল কমিটির সদস্য সচিব আব্দুর রহিম বক্স দুদু বাংলামেইলকে জানান, গত ৮ মে পরিষদের বর্ধিত সভায় সরকারের কাছে ৩ দফা দাবি পেশ করে সময় বেধে দেয়া হয়। কিন্তু সরকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়া হয়নি। বিধায় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী খুলনা বিভাগের ১০ জেলার সঙ্গে ফরিদপুর, গোপালগঞ্জমহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মোট ১৩ জেলায় ৪৮ ঘণ্টা ধর্মঘট চলছে।

খুলনা বিভাগীয় ট্যাংক-লরি শ্রমিক ইউনিয়নের সভাপতি মীর মোকসেদ আলী বাংলামেইলকে জানান, পরিবহণ ধর্মঘটের কারণে খুলনা পদ্মা, মেঘনা ও যমুনা ডিপো থেকে জ্বালানি তেলবাহী কোনো ট্যাংক-লরি ছেড়ে যায়নি। সর্বাত্মকভাবে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

মন্তব্য