‘যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন সরকার’

savar_o-kader_dhakatimes_124126

যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিদের নিরাপত্তা নিয়ে সরকার উদ্বিগ্ন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সে দেশে বাংলাদেশি একজন ইমামসহ দুই জন নিহতের ঘটনায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ কথা বলেন তিনি।
মঙ্গলবার দুপুরে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগরে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

১৪ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের কুইন্সে দুর্বৃত্তের গুলিতে নিহত হন স্থানীয় মসজিদের ইমাম আলাউদ্দিন আকনজি ও তার সহযোগী তারা উদ্দিন। আকনজি দুই বছর আগে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পারি জমান এবং সেখানে তিনি একজন প্রসিদ্ধ আলেম হিসেবে খ্যাতি লাভ করেন। এই দুই খুনের ঘটনা সে দেশে বসবাসকারী মুসলিমদেরকেও আলোড়িত করেছে।
২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশানে ইতালীয় নাগরিক তাভেল্লা সিজার হত্যার পর বাংলাদেশ ভ্রমণে নিজ নাগরিকদের জন্য সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র। দেশটির এই সতর্কতা জারির সমালোচনা করা হয়েছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। সরকার বলছে, যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের ওপর একাধিক আক্রমণের ঘটনায় প্রাণহানি হয়েছে। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের উদ্বেগের কথাও জানিয়েছেন।

সড়কমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্রের মত নিরাপত্তার চাদরে ঘেরা দেশে দুর্বৃত্তরা প্রকাশ্যে দিবালোকে ঘরে ঢুকে ও বাইরে গুলি করে মানুষ হত্যা করছে, এটা সত্যিই উদ্বিগ্নের কারণ।’

যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বিভিন্ন বাংলা সংবাদপত্রের তথ্য অনুযায়ী, সে দেশে পাঁচ লাখেরও বেশি বাংলাদেশি বসবাস করেন। এদের নিরাপত্তা নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাটের সঙ্গে বৈঠক করেছে বলেও জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘বার্নিকাট এই ঘটনায় দুঃখ প্রকাশ করে যথাযথ তদন্তেরও আশ্বাস দিয়েছেন।’
বঙ্গবন্ধুর প্রতি মানুষের সৃষ্ট ভালোবাসার চাপেই খালেদা জিয়া ১৫ আগস্ট কেক কাটার সিদ্ধান্ত থেকে এবার সরে এসেছেন বলেও মন্তব্য করেন সড়কমন্ত্রী।

মন্তব্য