Collected From Facebook
Tahsan ( Popular BD Singer )

অনেক দিন আগের কথা। আমার এক ভাতিজা নতুন এক হিন্দী সিনেমার গান গাইছিলো। কথাগুলো এমনঃ
“ফির ভি দিল হেই হিন্দুস্তানি”।

আমি বকা দিয়ে বলি, তুই বাংলাদেশী বাঙ্গালী হয়ে…
আমাকে শেষ করতে না দিয়ে ও বললঃ
“আমার দেশে এ আর রহমান আছে? সাহরুখ খান আছে? টেন্ডুল্কার আছে?”

উত্তর দিতে পারিনি।

আজ চেষ্টা করব।

প্রতিভার মাপে হয়তো আমরা অনেক ক্ষুদ্র। কিন্তু যতটুকু প্রতিভা এ দেশে আছে তার মর্যাদা থাকলে হয়তো প্রতিভার শিখরে এদেশেও কেও থাকতে পারতো।

 

Arif R Hossain
…কনসার্টের আয়োজকরা, যেভাবে আমাদের দেশের সংগীত হিরোদের ট্রিট করছে, তাতে আমি ক্ষুব্ধ;● মেইন সাউন্ড ব্যবহার করতে দিচ্ছে না… আলাদা সাউন্ড দেওয়া হয়েছে● স্টেজ উঠে রিহার্সাল করতে দেয়নি● বাংলাদেশের আর্টিস্টদের জন্য আলাদা সাধারণ গ্রীন রুম… যা নন এসি.

● কোথাও কোনো কমিউনিকেশনে তাদের নাম ব্যবহার করা হয় নাই

+ মাত্র শুনলাম, মাইলসকে উঠতে দেয়া হচ্ছে না

আচ্ছা… ধরেন, আজকে অনুষ্ঠানটা ইন্ডিয়াতে হচ্ছে… অর্গানাইজার ইন্ডিয়ান… এবং, ইন্টারন্যাশনাল আর্টিস্ট হিসেবে এসেছে পিংক-ফ্লয়েড

অবশ্যই পিঙ্ক-ফ্লয়েড, এ আর রহমানের থেকে এগিয়ে… কিন্তু আমি চোখ বন্ধ করে বলতে পারি, অর্গানাইজাররা সেই অনুষ্ঠানে তাদের এ আর রহমানকে যে টুকু হাইলাইট করবে, তার থেকে খুব বেশী পরিমান কিন্তু পিংক-ফ্লয়েডকে করবে না

…এই কমন সেন্সটার নামই ‘চেতনা’

আফসোস… আমরা চেতনা চেতনা করি; কিন্তু বিষয়টা আসলে কি, তাই বুঝি না

পয়েন্টটা সিম্পল; “অবশ্যই গুনীর কদর করা উচিত… কিন্তু নিজেদেরকে উপেক্ষিত রেখে, উহু অবশ্যই না”

সভ্য পুরুষ


ভারতের মাটিতে ভারতীয় শিল্পীদের অংশগ্রহনে ভারতীয় ভাষা হিন্দী তে একটানা গান শুনতে ভালোই লাগছে আশা করি আপনাদের। বলি প্রোগ্রাম টা এখন কোথায় হচ্ছে? আয়োজনের দায়িত্ব কোন দেশের? অবশ্যই ভারতের ই। উদ্ভোধন করতে দেখলাম ভারতীয় শেখ হাসিনা কেই তো! ভাষার মাস ফেব্রুয়ারি গেল যে কয়দিন হইলো? নাকি এখন জিজ্ঞাসা করা মানা?

Arif NoOr


ধইরা আনছে এ আর রহমানরে, ও ওর দেশাত্মবোধক গান গাইছে, ইন্ডিয়া থেইকা আইনা তো আর লালন সাধুর গান আশা করা যায় না। যারা আনছে, যারা ওইটা নিয়া লাফাইয়া পরে আবার হতাশা দেখাচ্ছেন তাদের নিয়েই প্রশ্ন তুলা উচিৎ।

 

Taifur Shanto feeling লজ্জা
বাংলাদেশি গৃহিণীদের শীর্ষ পছন্দ স্টার জলসা, তরুণীদেরতো হিন্দি সিরিয়াল না হলেই নয়, যুব সমাজ যদি হিন্দি গান ও সিনেমা না দেখে তবে স্মার্ট হবে কেমনে? বাংলা গান শোনাতো ক্ষেত ও গাঁইয়াদের সাথে যায়। আর আবাল-বৃদ্ধ-বণিতা হিন্দি সংস্কৃতি ও নগ্নতা মুখি। জাতির চরিত্রে ঘাঁতটি হলেতো এমন অবস্থাই বাঞ্ছনীয়। আর তাই এই চরিত্রহীন সংকর জাতির অধিকাংশ সংকরকে খুশি রাখার জন্য BCB বাংলার বুকে চালিয়েছে হিন্দিস্থানের নির্লজ্জ মহড়া। আসলেই বাংলাদেশ যেন ইন্ডিয়ার একটি রাজ্য হয়ে গেল। আমাদের পরিচয় গেল কই? এই সমস্যা দেশের নয় সরকারের নয়, সমস্যাটা সংকর জাতির রক্তে…………….©

দুর্ভাগ্যবশতঃ আমিই শুভ

 

এল.আর.বি.,ওয়ারফেজ,মাইলস্,সোলস্,ফিডব্যাক,নগর বাউল,দলছুট,আর্টসেল,শিরোনামহীন,অর্থহীন,ব্ল্যাক,আর্ক,অর্ণব এন্ড ফ্রেন্ডস,শূণ্য,লালন,দূরবিন,ধ্রুবতারা,ডিফারেন্ট টাচ,অরবিট,ইয়াত্রি,চিরকুট,নেমেসিস,ক্রিপটিক ফেইট,আরবো ভাইরাস,রিকল,তাহসান এন্ড দ্যা সুফিস,জলের গান,দাইলুমিনেসন,দ্যা ওয়াটসন ব্রাদারস্………. এত এত ভাল ব্যান্ড দল থাকতে আমরা কেন এ.আর.রহমান. আর একন কে নিয়ে এত বেশি নাচা-নাচি করছি? কেন এদের নাম নিতে নিতে মুখে ফ্যানা তুলছি? কেন নিজেদের যা আছে তা নিয়ে আমরা সুখি নই? কেন? কেন? কেন?

 

সভ্য পুরুষ


আমাদের রক্তে মিশে আছে গোলামী । ব্রিটিশদের গোলামী করসি,পাকিদের গোলামী ও করসি । এখন ভারতীয় দের গোলামী ও করতেসি । আফসোস বঙ্গগোলাম হইতে পারলাম না ।

Aurthohin HeMo
একটা প্রবাদ আছে –
“যে দেশে গুনের কদর নেই , সেই দেশে গুনী জন্মাতে পারে না “।
কথা হচ্ছে আমরা A,R. Rahman ,Atif এর গানের কদর করি , শাহরুখের মুভির কদর করি ,শচীন-আফ্রিদীর ব্যাটিং এর কদর করি ,আর্জে‌ন্টিনা-ব্রাজিলের ফুটবলের কদর করি ,সমরেশ-শীর্ষে‌ন্দুর বইয়ের কদর করি ।অর্থাৎ আমরা গুনের কদর করি না ,এই অপবাদ আমাদের চরম শত্রুও দিতে পারবে না ।তাহলে প্রবাদ অনুযায়ী আমাদের দেশে এমন অনেক গুনী জন্মানোর কথা , কিন্তু জম্নাচ্ছে না কেন ??
আমার মনে হয় প্রবাদটায় নিজেদের দেশের , নিজেদের মাঝে জন্মানো গুনীর গুনের কদর করতে বলছে , অন্যদেরটা নয় এবং এখানেই পার্থ‌ক্য গড়ে যাচ্ছে ।
প্রাসঙ্গিক তথ্যঃ উপমহাদেশের অন্যতম সেরা গিটারিস্ট Ayub Bachchu AB গতকাল ফেসবুকে একটা ছবি আপলোড করে লিখেছেন বাঙালি বলেই মাত্র ২০ মিনিট সময় পেলাম , পরের জন্মে বিদেশী হয়ে জন্মাতে চাই ।

Ahsan Mahmud
উদ্বোধনী অনুষ্ঠান বাংলাদেশে হচ্ছে নাকি ইন্ডিয়ায় বুঝতেছিনা

 

Hasim Ahmed
এ আর রহমান কনসার্টের ‘চেতনা মুল্য’ পঁচাত্তর হাজার টাকা মাত্র ! চেতনার বহুমুখি বিবর্তনে এই চেতনাই সম্ভবত সবচেয়ে ব্যায়বহুল ও বিপজ্জনক !———————
পদমুল বচনঃ যারা বাংলাদেশকে ‘গরীব রাষ্ট্র’ বলে অহরহ মজা লুটে নেয়, ওদের চোখে আঙ্গুল দিয়ে দেখানো উচিৎ ‘বাংলাদেশি বাঙ্গালি’র চেতনার তুলা ওদের মাথা পিছু ডলার ডলার আয়ের চেয়ে কোন অংশে কম নয় !

মন্তব্য