আবাসিকে দ্বিতীয় ধাপে গ্যাসের দাম বৃদ্ধি অবৈধ: হাইকোর্ট রায়

গত জুন থেকে দ্বিতীয় ধাপে আবাসিক গ্রাহকদের গ্যাসের যে দাম বৃদ্ধি করা হয়েছে তা অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট

gas

বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ বিষয়টি নিয়ে জারি করা রুলের নিস্পত্তি করে রোববার এ রায় দেয়।

রিটকারীপক্ষের আইনজীবী সুব্রত চৌধুরী সাংবাদিকদের জানান, তবে গত জুন থেকে বাড়তি হারে যে বিল গ্রাহকরা দিয়েছেন, তা তারা ফেরত পাবেন না । সরকারের নেয়া বাড়তি দামের বিষয়টি মার্জনা করা হয়েছে। ১ অগাস্ট থেকে কর্তৃপক্ষ আর ওই বাড়তি হারে বিল আদায় করতে পারবে না।

গত ২৩ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর কারওয়ানবাজারে বিইআরসি ভবনে সংবাদ সম্মেলন করে দুই দফায় গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেয় বিইআরসি।

ঘোষণা অনুসারে, ১ মার্চ থেকে প্রতি চুলা গ্যাসের জন্য ৭৫০ টাকা। এটি ১ জুন থেকে ফের বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয় ৯০০ টাকায়। আর ১ মার্চ থেকে দুই চুলা গ্যাসের জন্য মূল্য ধরা হয় ৮০০ টাকা, যা জুনে গিয়ে বেড়ে হয় ৯৫০ টাকা।

গত ২৮ ফেব্রুয়ারি এক রিটের প্রেক্ষিতে হাইকোর্ট ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করে আদেশ দেয়। একইসঙ্গে আদালত গ্যাসের মূল বৃদ্ধি করে এনার্জি রেগুলেটরি কমিশনের প্রকাশ করা বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুলও জারি করে।

চার সপ্তাহের মধ্যে এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান, সচিবসহ তিনজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। ফলে ১ জুন থেকে ৯০০ টাকা ও ৯৫০ টাকা মূল্য নির্ধারণ করে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত হয়ে যায়।

তবে প্রথম দফায় বাড়িয়ে গত ১ মার্চ থেকে একচুলা ৭৫০ টাকা ও ডাবল চুলা ৮০০ টাকা মূল্য নির্ধারণের সিদ্ধান্ত বাস্তবায়ন হয়। পরে হাইকোর্টের আদেশ আপিলে স্থগিত হওয়ায় দ্বিতীয় দফায়ও দাম বৃদ্ধি কার্যকর হয়।

রুলের চুড়ান্ত শুনানি শেষে দ্বিতীয় দফায় গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেয় আজ হাইকোর্ট।

গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত বিষয়ে ২৭ ফেব্রুয়ারি হাইকোর্টে রিটটি দায়ের করেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে মোবাশ্বের হোসেন।

রিট আবেদনে গ্যাসের দাম বাড়ানো সংক্রান্ত বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়। রিটে বলা হয়, ‘বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৩’ অনুসারে বছরে একবারের বেশি গ্যাসের মূল্যবৃদ্ধির সুযোগ নেই। অথচ এ দফায় একবারেই দুই ধাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তাছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের মূল্য বৃদ্ধির কথা। ফলে এবারের মূল্যবৃদ্ধিতে আইনের সেসব বিধানের ব্যত্যয় ঘটেছে।

মন্তব্য