লাল টকটকে রঙের কলা!ফল হিসেবে কলা বাঙালির একটি প্রিয় ফল। বাসা কিংবা রাস্তায় সবখানেই কলা খাচ্ছি আমরা হর হামেশা। যুগযুগ ধরে কলার সাথে আমাদের মিতালীর কথা উঠে এসছে আমাদের প্রবাদেও। যেমন বলা হয়, ‘দুধ কলা দিয়ে কাল সাপ পোষা’।

তবে স্বাভাবিকভাবে কাঁচা কলা সবুজ আর পাকা কলা হলুদ হলেও পাকা কলা যে লাল টুকটুকে বউয়ের মতো লাল রঙেরও হয় সে সম্পর্কে আমরা কি জানি?

আশ্চর্য হওয়ার কিছু নেই। লাল কলা সত্যিই আছে। এশিয়া ও দক্ষিণ আমেরিকায় জন্মে এই কলা। এটিকে ইংরেজিতে Red Banana বলা হয়। অস্ট্রেলিয়ায় Red Dacca Banana নামে পরিচিত এটি।

লাল কলার খোসার রং হলুদাভ কমলা, গাঢ় কমলা, লাল এবং লালচে বেগুনি হয়। ভেতরটা হলুদ কলার মতোই ক্রিম রং, তবে কখনো কখনো গোলাপি আভাও থাকে। কলার রং যত গাঢ় হয়, এতে ক্যারোটিন ও ভিটামিন সি-এর পরিমাণও তত বেশি হয়।

আমেরিকায় খুব জনপ্রিয় হলেও এই কলা বিক্রি হয় পুরো বিশ্বেই। সাধারণ কলার মতোই ছিলে খাওয়া হয় এটি। তবে বেক করে, ভেজে বা টোস্ট করেও খাওয়া হয়। হলুদ ক্যাভেন্ডিশ কলার চেয়ে লাল কলা নরম এবং খেতেও মিষ্টি।

আমাদের কাছে খুব একটা পরিচিত না হলেও টরন্টোর মার্কেটে প্রথম যখন কলা বিক্রি শুরু হয় (১৮৭০-১৮৮০) তখন কিন্তু লাল কলাই বিক্রি করা হয়েছিল।

মন্তব্য